আকর্ষণীয় অফারঃ

১৪ ই এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ একদম ফ্রি!!

কেন ভাল মানের ডোমেইন হোস্টিং ব্যবহার করবেন?

কেন ভাল মানের ডোমেইন হোস্টিং ব্যবহার করবেন?

ডোমেইন বা হোস্টিং কি?

সংক্ষেপে বলতে গেলে ডোমেইন হচ্ছে ওয়েবসাইটের নাম আর হোস্টিং হচ্ছে প্রদত্ত ওয়েবসাইটের স্পেস বা জায়গা। বৃহৎ ভাবে বলতে গেলে যদি আপনি ওয়েব সাইটকে একটা বাড়ির সাথে তুলনা করেন তাহলে হোস্টিংকে বলতে পারি সেই বাড়ির জন্য প্লট বা জমি। আর ডোমেইন হলো সেই বাড়ির ঠিকানা। যেমন আমার বাড়ি গাজীপুরে। আমার বাড়ির ঠিকানা যদি আপনি জানেন তাহলে খুব সহজেই আমার বাড়িতে  চলে আসতে পারবেন, ঠিক তেমনি একটা ওয়েব সাইট এর ঠিকানা যদি আপনি জানেন তবে একই ভাবে ঠিকানা প্রেস করে আপনি ঐ ওয়েব সাইটে চলে যেতে পারবেন।

আপনি কেন ভাল মানের ডোমেইন হোস্টিং ব্যবহার করবেন

ধরুন, আপনি বাড়ি বানানোর আগে এমন জমি কিনলেন যা পূর্বে হয়তো নালা বা পুকুর ছিল। পেয়ে গেলেন খুব কম দামে। এবার আপনি বলুন, এমন জায়গায় কি আপনার বাড়ি খুব বেশি টেকসই হবে?

না! এই জায়গায় আপনার বাড়ি সব সময় ঝুকিতে থাকবে। এর বাস্তব উদাহরণ হচ্ছে রানা প্লাজা।

আসুন এবার জেনে নেই কি কি সমস্যা ফেস করতে হতে পারে সস্তা ডোমেইন ও হোস্টিং এর ক্ষেত্রেঃ

আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, হোস্টিং এর ক্ষেত্রেঃ

১। অনেক সময় ওয়েবসাইট ডাউন থাকে। ওয়েবসাইটে ঢুকতে গেলে লোড হতেই থাকে। যদিও এই ডাউন টাইম হয়তো খুব বেশি সময়ের জন্য নয়। তবে এটা আপনার ওয়েবসাইটের SEO এর জন্য খারাপ প্রতিক্রিয়া ফেলবে। অনেক ভিজিটর হারাবেন। ভিজিটর আপনার সাইটে ঢুকতে গিয়ে এরকম ডাউন অবস্থা পেলে পরবর্তীতে আপনার সাইটে ঢুকতে আগ্রহ হারিয়ে ফেলবে।

২। আইপি জনিত সমস্যা হইতে পারে। এটা সস্তা হোস্টিং এর জন্য খুবই সাধারণ সমস্যা। এই ধরনের হোস্টিং এ সাইট হোস্ট করা হলে অনেক আই পি থেকেই সাইট ওপেন হবে না।

৩। আর একটা কমন সমস্যা হতে পারে, সেটা হলো যেকোন সময় কোন কারন ছাড়াই আপনার ওয়েবসাইট ডিলিট হয়ে যেতে পারে। আপনার অনেক টাকা খরচ করে বানানো সাইট ডিলিট হয়ে যায় তবে তো ফ্রী হোস্টিং ই অনেক ভাল।

ডোমেইন এর ক্ষেত্রেও কি সমস্যা হতে পারে ?

হ্যা, ডোমেনেও সমস্যা হয়। সর্ব প্রথম সমস্যা হতে পারে DNS নিয়ে। আই পি জনিত সমস্যাও হতে পারে।

ফ্রী হোস্টিং এ সমস্যা কোথায় ? কেনো ফ্রী হোস্টিং ব্যাবহার করবেন না ?

১। প্রফেশনাল ওয়েব সাইট তৈরীর ক্ষেত্রে ফ্রী হোস্টিং কখনো কার্যকর হতে পারে না।

ফ্রী হোস্টিং কোন প্রকার কারণ দশানো ছাড়াই ওয়েব সাইট ডিলিট করে দিতে পারে। যখন তাদের সি পি ইউ বেশি যাবে তখন প্রায় নিশ্চিত হতে পারেন আপনার একাউন্ট যাবে।

২।আর একটা সমস্যা খুব ই সাধারণ, আপনার সাইটে ভিজিটর একটু বেশি আসলেই সাইট স্লো হয়ে যাবে অর্থাৎ সাইট লোড হতে অনেক বেশি সময় লাগবে। ফলে এই ধরনের ওয়েবসাইটে পরবর্তিতে ভিজিটর আর আসতে চাইবে না।

তবে অনুশীলন করার জন্য ফ্রী হোস্টিং ব্যবহার করতে পারেন। তবে এই ক্ষেত্রে আমার একটা কথা আছে। ফ্রীতে সাধারনত কেউ সি প্যানেল দিবে না। সেই ক্ষেত্রে আপনি সি প্যানেলের ইন্টারফেসের সাথে পরিচিত হতে পারবেন না। সেই সাথে সি প্যানেলের সুবিধা থেকেও আপনি বঞ্চিত হবেন।

ডোমেইন হোস্টিং কেনার সময় কি কি জিনিস মনে রাখবেন ?

যাদের কাছে থেকে আপনি ডোমেইন বা হোস্টিং নিচ্ছেন তাদের পূর্বের রেকর্ড কেমন। তাদের লাইভ সাপোর্ট কেমন হবে। অনেকেই ২৪/৭ লাইভ সাপোর্ট দেবার প্রতিশ্রুতি দিলেও পরবর্তিতে তা পাওয়া যায় না। সস্তা ডোমেইন বা হোস্টিং থেকে কিছুটা দূরে থাকার চেষ্টা করবেন। যারা আপনাকে সারাবছর সার্ভিস দেবে তারা আপনাকে কখনো সস্তায় ডোমেইন বা হোস্টিং দিবে না।

ডোমেইন ও হোস্টিং কেনার আগে যার কাছ থেকে কিনতে যাচ্ছেন তার সম্পর্কে একটু ভালভাবে খোজ খবর নিয়ে নেবেন। অভিজ্ঞ যারা আছেন তাদের কাছে থেকেও জেনে নিতে পারেন বাংলাদেশে কারা ভাল ডোমেইন হোস্ট সার্ভিস  প্রভাইড করে।

এ এম ওয়েব ক্রিয়েশন ডোমেইন হোস্টিং প্রভাইডিং কোম্পানী যারা বিগত তিন বছর যাবৎ বাংলাদেশে সাফল্যের সাথে ডোমেইন হোস্টিং সেবা দিয়ে আসছে। আপনি এ ব্যাপারে তাদের সরণাপন্ন হতে পারেন।

Leave a Reply

Free WordPress Themes, Free Android Games