গ্রাফিক্স ডিজাইন কি এবং কেন শিখবেন

গ্রাফিক্স ডিজাইন কি এবং কেন শিখবেন

বর্তমানে বাংলাদেশের স্বপ্নের ও সবচেয়ে দামী ক্যারিয়ারের নাম গ্রাফিক্স ডিজাইন। কোটি কোটি ডলারের এই বাজারে ইতোমধ্যেই বাংলাদেশের অনেক ডিজাইনার সুনাম অর্জন করেছে। ফ্রীল্যান্সিং ওয়েবসাইট গুলো থেকে প্রাপ্ত তথ্য আনুযায়ী সামনের দিন গুলোতে এই ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলো আরও অনেক বেশী প্রতিষ্ঠিত হবে এবং উক্ত উৎস থেকে অর্থ উপার্জন এর সম্ভাবনাও বাড়বে।
আমরা জানি বর্তমান ডিজিটাল যুগে গ্রাফিক্স ডিজাইন অবশ্যই অতি আকর্ষণীয় ক্রিয়েটিভ একটি পেশা। প্রায় সকল ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইনের ব্যবহার দেখা যায়। বর্তমানে আমাদের চারপাশে এমন কোন ক্ষেত্র নেই যেখানে গ্রাফিক্স ডিজাইন এর প্রয়োজন নেই। সুতরাং বুঝতেই পারছেন গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা কি পরিমাণ বেড়েছে এবং এটা যে এখন পর্যন্ত বেড়েই চলেছে সেটা নিয়ে কোন সন্দেহ নেই।
কাজেই বিভিন্ন ধরণের কর্পোরেট রিপোর্টস, জার্নাল, ইন্টারঅ্যাক্টিভ মিডিয়া, মার্কেটিং, ব্রোশিউর, সংবাদপত্র এবং বিভিন্ন আইটি প্রতিষ্টান গুলোতে গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা, মূল্যায়ন ও বাজারদর এখন প্রায় আকাশছোঁয়া। এছাড়াও ফ্রীল্যান্সার মার্কেটপ্লেস গুলোতেও গ্রাফিক্স ডিজাইনের ব্যাপক চাহিদা রয়েছে। 99desgin.com, elance.com, freelancer.com, guru.com, Upwork.com ইত্যাদি সাইটগুলোতে গিয়ে দেখতে পারেন, প্রতিদিন শত শত কোম্পানি বা ক্লায়েন্ট গ্রাফিক্সের কাজ এর জন্য দক্ষ ডিজাইনারের সন্ধান করছে এবং এইসব দক্ষ গ্রাফিক্স ডিজাইনারদেরকে অনেক ভাল স্যালারি দিয়ে হায়ার করে নিচ্ছে।
যে ভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখবেনঃ
আপনারাও হয়তো আর অন্য সবার থেকে পিছিয়ে থাকতে চাচ্ছেন না। তাই অনেকেই এখন বেশ আগ্রহ সহকারে শিখতে চান। আবার অনেকেই হয়তো বুঝতে পারছেন না কোথায় গেলে সঠিক ভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ  শিখতে পারবেন। এজন্য প্রবল ইচ্ছাশক্তি থাকার পরও তারা নিজেকে এগিয়ে নিতে পারছেন না।
গ্রাফিক্স ডিজাইন তিনটি উপায়ে শেখা যায়। যেমন, ১) ব্লগ পড়ে ২) ভিডিও টিউটোরিয়াল দেখে ৩) প্রশিক্ষণ কেন্দ্র
প্রথমে আসা যাক ভিডিও টিউটোরিয়াল দেখে গ্রাফিক্স ডিজাইন শেখাটা একটু জটিল। ভিডিও দেখে শিখতে গেলে আপনাকে ঐ ভিডিওর মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। ব্লগ পড়ে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। তবে আপনার চাহিদা অনুসারে শিখতে হলে প্রশিক্ষণ কেন্দ্রে যেতে হবে। তাছাড়া আপনি যদি একেবারেই নতুন হবে ব্লগ পড়ে বা ভিডিও টিউটোরিয়াল দেখে খুব একটা কাজে আসবে না। আমার জানামতে এ এম ওয়েব ক্রিয়েশন ভাল মানের গ্রাফিক্স ডিজাইন ট্রেনিং সেন্টার তাছাড়া উক্ত প্রতিষ্ঠানে আপনি ধারাবাহিক ভাবে ওয়েব ডিজাইন (Web Design), ওয়েব ডেভেলপমেন্ট (Web Development), গ্রাফিক্স ডিজাইন (Graphics Design), এসইও (SEO) এবং ফ্রীল্যান্সিং (Freelancing) ইত্যাদি বিষয় সমূহ শিখতে পারবেন।

Leave a Reply

Free WordPress Themes, Free Android Games