আকর্ষণীয় অফারঃ

পবিত্র মাহে রমজান উপলক্ষে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং কোর্সে ৫০% পর্যন্ত ছাড়!

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কী, কেন এবং কিভাবে শিখবেন?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কী, কেন এবং কিভাবে শিখবেন?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কথাটির ভিতরে দুটি অর্থবহুল অংশ রয়েছে। একটি হচ্ছে সার্চ ইঞ্জিন এবং অন্যটি হচ্ছে অপটিমাইজেশন। সুতরাং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে সার্চ ইঞ্জিন-কে অপটিমাইজেশন করার এক ধরনের প্রযুক্তিগত ওয়েব কৌশল। এই কথাটিকে অন্যভাবেও বলা যায়- বিভিন্ন সার্চ ইঞ্জিন হতে কোন ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভাল অবস্থানে অথবা প্রথম পাতায় নিয়ে আসার কৌশল বা প্রক্রিয়াকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়। এটিকে সার্চ ইঞ্জিন হতে ভাল ট্রাফিক পাওয়ার এক ধরনের চালাকিও বলতে পারেন।

কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখবেন

আমি পূর্বেই বলেছি, ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য বা ভাল ট্রাফিক পাওয়ার জন্য অপটিমাইজেশন অপরিহার্য। আপনার মনে প্রশ্ন জাগতে পারে, আমি কার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য কাজ করব বা এতে আমার লাভ কি? এর উত্তর হচ্ছে, আপনি ভালভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে কাজ নিতে পারেন বিনিময়ে আপনি ওয়েবসাইটের মালিকের কাছ থেকে ডলারে আয় করতে পারবেন। ফ্রীল্যান্সিং এর মার্কেটপ্লেস গুলোতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের প্রচুর কাজ জমা পড়ে আছে। এই কাজের মূল্যায়ন অন্যান্য কাজের চেয়ে অনেক বেশি। তাছাড়া আপনার যদি কোন ব্লগ সাইট থাকে বা তৈরি করেন সে সাইটটিকে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য এবং এর ভিজিটর বাড়াতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে। এ ছাড়াও আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখে দেশে কিংবা দেশের বাইরে ভাল মানের চাকরি পেতে পারেন। বর্তমানে আউটসোর্সিং এর প্রধান ক্ষেত্র হিসেবে বিবেচনা করা হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখবেন

ভালভাবে SEO শিখার জন্য দুই ধরনের উপায় রয়েছে। একটি হচ্ছে কোন ভাল মানের আউটসোর্সিং ট্রেনিং সেন্টার হতে প্রশিক্ষন গ্রহণ এবং অন্য প্রক্রিয়াটি হচ্ছে অন-লাইন হতে ভালমানের বিভিন্ন ব্লগ/ওয়েবসাইট হতে শেখা। অন-লাইন হতে শেখার জন্য আপনাকে প্রচুর পরিমানে ধৈর্য্য ধারন করতে হবে। অন্যদিকে কোন ভাল প্রতিষ্ঠান থেকে শেখার ক্ষেত্রে অল্প সময়ে শিখে নিতে পারবেন।

তবে একটা কথা না বললেই নয়, অনলাইনে যারা প্রশিক্ষন দেয় সবাই ভাল মানের অপটিমাইজার নয়। আমার অভিজ্ঞতা থেকে বলছি, তাদের ভুল টিউটোরিয়াল দেখে সহজ জিনিসটা অনেক সময় জটিল হয়ে যায়। তাই আপনাকে খুব ভালোভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে হলে ভলো মানের সার্চ ইঞ্জিন অপটিমাইজার এর কাছ থেকে প্রশিক্ষণ গ্রহন করতে হবে।

আমার জানামতে আউটসোর্সিং ট্রেনিং সেন্টার ঢাকা এর মধ্যে যতগুলো রয়েছে তার মধ্যে গাজীপুরে প্রতিষ্ঠিত এ এম ওয়েব ক্রিয়েশন সেরা আউটসোর্সিং ট্রেনিং সেন্টার। এখানে ভাল মানের ট্রেইনার দ্বারা সকল আউটসোর্সিং ট্রেনিং দেয়া হয়। সুতরাং অন্য কোথাও যাওয়ার পূর্বে আপনি এই সাইটি একবার ভিজিট করতে পারেন।

Leave a Reply

Free WordPress Themes, Free Android Games